দ্বিতীয় লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট এলজিএসপিঃ২
ইউনিয়ন পরিষদ অপারেশনাল ম্যানুয়েল প্রশিক্ষণের জন্য সংক্ষিপ্ত নির্দেশিকা
স্থানীয় সরকার বিভাগ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মডিউল-১ এলজিএসপিঃ২ এর পরিচিতি ও কর্মপদ্ধতি
এলজিএসপি’র উদ্দেশ্য
এলজিএসপি-র মূল লক্ষ্য হচ্ছে স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে সুশাসন নিশ্চিত করা। এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে দেশের সকল ইউনিয়ন পরিষদকে সরাসরি থোক বরাদ্দ প্রদান করা ছাড়াও তাদের দক্ষতা বৃদ্ধি, স্থানীয় পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা, নতুন ও উদ্ভাবনী কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে ইউনিয়ন পরিষদকে কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা এবং জাতীয় পর্যায়ে বিকেন্দ্রীকরণ বান্ধব নীতি প্রণয়নের ক্ষেত্রে সহায়তা প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা, দারিদ্র বিমোচন, জনঅংশগ্রহণের মাধ্যমে স্থানীয় উন্নয়ন ত্বরান্বিত করা এবং তৃণমূল পর্যায়ে অংশীদারিত্বমূলক ব্যবস্থাপনা প্রতিষ্ঠার জন্য এলজিএসপি প্রকল্প একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। উদ্দেশ্য হচ্ছে এর মাধ্যমে ইউনিয়ন পরিষদকে শক্তিশালী ও জনঅংশগ্রহণমূলক দক্ষ স্থানীয় সরকার প্রতিষ্ঠানে পরিণত করা।
মৌলিক থোক বরাদ্দ (ইইএ) নির্ধারণ ও বিতরণ
মৌলিক থোক বরাদ্দ স্কিমে প্রবেশের জন্য প্রাথমিক যোগ্যতা নির্ধারণের মাপকাঠি
যোগ্যতার মাপকাঠি |
সূচক |
প্রয়োজনীয় দলিলাদি |
১. পূর্ববর্তী আর্থিক বছরের আপত্তিহীন অডিট প্রতিবেদন |
নিরপেক্ষ অডিট প্রতিষ্ঠান দ্বারা অডিট সম্পন্নকরণ এবং আর্থিক অনিয়মবিহীন অডিট প্রতিবেদন |
ইউনিয়ন পরিষদের অডিট প্রতিবেদন |
২. পরবর্তী আর্থিক বছরের বার্ষিক পরিকল্পনা ও বাজেট |
জনসাধারণের অংশগ্রহণে ওয়ার্ড সভায় পরিকল্পনা প্রণয়ন জনসাধারণের অংশগ্রহণে উন্মুক্ত বাজেট সভা এবং ইউনিয়ন পরিষদ কর্তৃক অনুমোদিত বাৎসরিক বাজেট |
অংশগ্রহণকারীদের স্বাক্ষরসহ ওয়ার্ড সভার কার্যবিবরণী উন্মুক্ত বাজেট অধিবেশনের স্বাক্ষরিত কার্যবিবরণী/হাজিরা বই এবং বার্ষিক বাজেটের অনুলিপি |
৩. সময়মত ষান্মারিক রিপোর্ট প্রদান |
৩১ জুলাই এবং ৩১ জানুয়ারীর মধ্যে প্রতিবেদন জমা করণ |
যে সকল ইউনিয়ন পরিষদ উপরোল্লেখিত যোগ্যতা অর্জনে ব্যর্থ হবে তারা মৌলিক থোক বরাদ্দের শুধুমাত্র ২৫% বরাদ্দ পাবে। |
Table |
দক্ষতা ভিত্তিক অনুদান (পিবিজি)
থোক বরাদ্দ বিলম্ব/স্থগিত হবার কারণ
কারণসমূহ |
ফলাফল |
বার্ষিক অডিট না করানো |
পরবর্তী অর্থবছরে মোৗলিক থোক বরাদ্দ প্রদান স্থগিত থাকবে |
বিরূপ বা প্রয়োজনীয় তথ্য প্রদানে ব্যর্থতার জন্য অডিট আপত্তি |
(১) তদন্ত নিষ্পন্ন না হওয়া পর্যন্ত থোক বরাদ্দ স্থগিত থাকবে। (২) চূড়ান্ত অডিট ফলাফলের উপর ভিত্তি করে যথাযথ দেওয়ানি এবং ফৌজদারি ব্যবস্থা গ্রহণ (বাংলাদেশ সরকারের আইনানুসারে) । (৩) জড়িত ব্যক্তি কর্তৃক স্থানীয় সরকার বিভাগকে নিয়মানুসারে আতœসাৎকৃত অর্থ ফেরত প্রদান করতে পারে। (৪) স্থানীয় সরকার বিভাগ কর্তৃক জড়িত ইউনিয়ন পরিষদসমূহের নাম জাতীয় প্রচার মাধ্যমে প্রকাশ করা হতে পারে। এছাড়াও স্থানীয় সরকার বিভাগ: (ক) এলজিএসপি থেকে অর্থ আত্মসাৎ এ জড়িত ইউনিয়ন পরিষদকে অযোগ্য ঘোষণা করতে পারে। (খ) অডিট রিপোর্টে চিহ্নিত ইউনিয়ন পরিষদ প্রতিনিধি /কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারে। |
পূর্নাঙ্গ ষাম্মাসিক প্রতিবেদন প্রদানে ব্যর্থতা |
ইউনিয়ন পরিষদকে মৌলিক থোক বরাদ্দ প্রদানে বিলম্ব। |
পরিবেশগত এবং সামাজিক সুরক্ষা কাঠামো প্রয়োগে ব্যর্থতা (এটি নূন্যতম যোগ্যতা নয় তবে এটি একটি বাধা হিসাবে বিবেচিত হবে)। |
পরবর্তী বছরের জন্য মৌলিক থোক বরাদ্দ প্রদান করা হবে না এবং সীমা লঙ্ঘনের মাত্রার উপর ভিত্তি করে থোক বরাদ্ধ প্রদান স্থগিতকরণ। |
এলজিএসপি’র দক্ষতা মূল্যায়ন সূচকসমূহ
দক্ষতা মূল্যায়নের ক্ষেত্রসমূহ |
সূচকসমূহ |
সর্বোচ্চ স্কোর |
১.পরিকল্পনা ও বাজেট |
পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনা ( ত্রিবার্ষিক কর্মপরিকল্পনা সহ) |
৪ |
৩১মে এর মধ্যে উপজেলা নির্বাহী অফিসারের কাছে চুডান্ত বাজেট ও উন্নয়ন পরিকল্পনা প্রেরণ |
২ |
|
বছর শেষে উন্নয়ন বাজেটের তুলনায় প্রকৃত উন্নয়ন ব্যয় (ব্যয়ের হার) |
৩ |
|
২.আর্থিক বিষয়াবলী (ব্যয়, আর্থিক ব্যবস্থাপনা, ক্রয় এবং প্রতিবেদন) |
সম্পদের রেজিষ্টার প্রস্তুতশরণ/প্রতিটি সম্পদ চিহ্নিতকরণ |
২ |
৩১ জুলাই এর মধ্যে বার্ষিক হিসাব বিবরনী প্রস্তুত ও যথাযথ স্থানে প্রেরন |
২ |
|
মাসিক ব্যাংক হিসাব সমন্বয় |
২ |
|
ক্রয়নীতিমালা অনুসরণ করে ৩১ শে জুলাই এর মধ্যে ক্রয় পরিকল্পনা প্রস্তুত করন। |
২ |
|
অডিট আপত্তির নিষ্পত্তি করণ |
২ |
|
৩. নিজস্ব রাজস্ব আহরণ |
পূর্ববর্তী অর্থবছরের তুলনায় বর্ধিত রাজস্ব আদায়ের হার |
৪ |
পূর্ববর্তী বছরে পরিকল্পিত নিজস্ব রাজম্ব আয়ের তুলনায় প্রকৃত রাজস্ব আয়ের পরিমাণ |
২ |
|
৪. পরিবীক্ষণ, পর্যবেক্ষণ , স্বচ্ছতা ও জবাবদিহিতা |
জনসাধারণের অবগতির জন্য বার্ষিক আর্থিক বিবরণী, অডিট প্রতিবেদন ও বার্ষিক বাজেট জনসম্মুখে প্রকাশ করা |
৪ |
৫. গ্রাম আদালতের কার্যকারিতা |
গ্রাম আদালত আইন ২০০৬ অনুসরণে নিয়মিতভাবে গ্রাম আদালত পরিচালনা করা । |
১ |
|
মোট |
৩০ |
অডিট
অডিট মতামতের বিরুদ্ধে আপিল পদ্ধতি
*উল্লেখ্য যে, ইউনিয়ন পরিষদ অবশ্যই অডিট কার্যক্রম সমাপ্তির ছয় মাসের মধ্যে সকল ধরণের অডিট আপত্তির নিষ্পত্তি করবে।
প্রাতিষ্ঠানিক এবং বাস্তবায়ন ব্যবস্থা জাতীয় পর্যায়: প্রজেক্ট স্টিয়ারিং কমিটি
জেলা সমন্বয় কমিটির কাঠামো (ডিসিসি)
জেলা প্রশাসক |
সভাপতি |
জেলার সকল উপজেলা পরিষদ চেয়ারম্যান |
সদস্য |
জেলার সকল উপজেলা নির্বাহী অফিসার |
সদস্য |
প্রতি উপজেলা থেকে পর্যায়ক্রমে একজন করে উপজেলা ভাইস চেয়ারম্যান |
সদস্য |
প্রতি উপজেলা থেকে পর্যায়ক্রমে একজন করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান |
সদস্য |
প্রতি উপজেলা থেকে পর্যায়ক্রমে একজন করে ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য |
সদস্য |
জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারী দপ্তরের প্রধান |
সদস্য |
সুশীল সমাজের প্রতিনিধি (৩-৫ জন) |
সদস্য |
উপপরিচালক স্থানীয় সরকার |
সদস্য সচিব |
জেলা সমন্বয় কমিটি’র (ডিসিসি) কার্যাবলী
উপজেলা পর্যায়ে সাধন
উপজেলা থোক বরাদ্দ কমিটি (বিজিসিসি) গঠন
উপজেলা নির্বাহী অফিসার |
সভাপতি |
উপজেলার সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান |
সদস্য |
ইউনিয়ন পরিষদ থোক বরাদ্দের ব্যাংক অ্যাকাউন্ট পরিচালনাকারী মহিলা ইউনিয়ন পরিষদ সদস্য |
সদস্য |
উপজেলা নির্বাহী অফিসার মনোনীত উপজেলা রিসোর্স টীমের (ইউআরটি) কয়েকজন সদস্য |
সদস্য |
সহকারি প্রকৌশলী, এলজিইডি |
সদস্য সচিব |
* উপজেলা চেয়ারম্যান ও উপ পরিচালক স্থানীয় সরকার আমন্ত্রণ ক্রমে বিজিসিসি সভায় অংশগ্রহণ করবেন।
বিজিসিসির কার্যাবলি
বিজিসিসি নিম্মলিখিত বিষয়ে ইউনিয়ন পরিষদসমূহকে পরামর্শ ও সহায়তা প্রদান করবে
উপ-পরিচালক স্থানীয় সরকার
ডিষ্টিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ)
উপজেলা নির্বাহী অফিসার এর ভূমিকা
ইউনিয়ন পরিষদ হেল্প লাইন (UP Help Line)
জন সচেতনতামূলক প্রচারাভিযান
মডিউল-২ অংশগ্রহণমূলক পরিকল্পনা
অংশগ্রহণমূলক পরিকল্পনা
পরিকল্পনা
স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুসারে ইউনিয়ন পরিষদকে জন অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় পঞ্চবার্ষিক ও অন্যান্য বিভিন্ন মেয়াদের পরিকল্পনা প্রণয়ন করতে হবে। ওয়ার্ড সভাসমূহ কর্তৃক পরিকল্পনা সভা আয়োজন করে স্থানীয় জনসাধারণ সমস্যাসমূহ চিহ্নিত ও অগ্রাধিকার নিরূপণ করবে এবং পরিকল্পনায় সেগুলো অন্তর্ভুক্ত হবে। ইউনিয়ন পরিষদের পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাব্য বাজেট এবং প্রজেক্ট বাস্তবায়নের সময়সীমা উল্লেখ থাকবে। পরিকল্পনা অবশ্যই ইউনিয়ন পরিষদের নিজস্ব রাজস্ব আয় এবং অন্যান্য সম্ভাব্য সকল আয়ের উৎসের উপর ভিত্তি করে প্রণীত হবে।
পরিকল্পনার নীতিসমূহ
পরিকল্পনার নীতিসমূহ
সাধারণত জাতীয় উন্নয়ন পরিকল্পনা এবং জনগণের প্রয়োজনের অগ্রাধিকার বিবেচনা করে ইউনিয়ন পরিষদ স্কিম বাস্তবায়ন এবং সেবা প্রদান করে। ইউনিয়ন পরিষদের পরিকল্পনা জাতীয় পরিকল্পনার অংশ। স্থানীয় চাহিদা, জনগণের প্রয়োজনের অগ্রাধিকার, সম্পদের প্রাপ্যতা, কারিগরি দক্ষতা, দারিদ্র হ্রাস এবং অন্যান্য আনুষঙ্গিক বিষয় বিবেচনার ভিত্তিতে স্কিম নির্বাচন ও সেবা নিশ্চিত করতে হবে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯-এ বর্ণিত কার্যাবলি এবং নিম্নবর্ণিত পদ্ধতি অনুসারে ইউনিয়ন পরিষদ সেবা প্রদান এবং স্কিম গ্রহণ করবে:
নিম্নবর্ণিত ক্ষেত্রে এলজিএসপি:২-এর অর্থ ব্যয় করা যাবে না
পরিকল্পনা কমিটি
প্রতিটি ইউনিয়নে পরিকল্পনা কমিটি থাকবে। ইউনিয়ন পরিষদের একজন সদস্য এর সভাপতি বা আহ্বায়ক হবেন। অন্যান্য সদস্য, ইউপি সচিব, ইউনিয়ন পরিষদে হস্তান্তরিত সরকারি দপ্তরের প্রধানগণ পরিকল্পনা কমিটির সদস্য হবেন। উন্নয়ন পরিকল্পনা তৈরিতে পারদর্শী বা দক্ষ কোনো ব্যক্তিকে এ কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা যেতে পারে। ইউনিয়নের পরিকল্পনা প্রস্তুত করার সময় পরিকল্পনা কমিটি নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরণ করবে :
মতবিনিময় ও অগ্রাধিকার নিরূপণ
স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুসারে ইউনিয়ন পরিষদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য এটা প্রত্যাশিত যে ইউনিয়ন পরিষদ পঞ্চবার্ষিক পরিকল্পনা, বার্ষিক পরিকল্পনা ও অন্যান্য মেয়াদি পরিকল্পনা প্রণয়ন করবে। ইউনিয়ন পর্যায়ে পরিকল্পনা নিম্নবর্ণিত নীতিমালার আলোকে প্রণীত হওয়া বাঞ্ছনীয়।
ওয়ার্ড সভার সভায় ওয়ার্ডের উন্নয়ন কার্যক্রম এবং ইউনিয়ন পরিষদের বিগত বছরের বার্ষিক প্রতিবেদন পর্যালোচনা করার বিধান রয়েছে। এতে বিগত সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হবে। সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিগত সভার সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়ার বিষয়ে দায়ী থাকবেন। প্রত্যেক ওয়ার্ড সদস্য সংশ্লিষ্ট সংরক্ষিত আসনের মহিলা সদস্যকে নিয়ে একত্রে ওয়ার্ডসভার সভা আহ্বান করবেন এবং এলজিএসপি:২-এর বরাদ্দ এবং অন্যান্য বরাদ্দ সম্পর্কে জনসাধারণকে অবহিত করবেন। তাছাড়া পরিকল্পনার প্রক্রিয়া এবং বরাদ্দকৃত অর্থ ব্যয়ের যোগ্যতা ও অযোগ্যতার সংক্ষিপ্ত ব্যাখ্যা প্রদান করতে হবে। এলজিএসপি:২-এর আওতায় গঠিত ওয়ার্ড কমিটি এ সভার প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে। এ সভার উদ্দেশ্য হচ্ছে ওয়ার্ড পর্যায়ের উন্নয়ন পরিকল্পনা প্রস্তুত এবং অগ্রাধিকার নিরূপণ, ইউনিয়ন পরিষদে উপস্থাপন করা, যাতে তা ইউনিয়ন উন্নয়ন পরিকল্পনায় স্থান পায়। ওয়ার্ড সভার নোটিশ পূর্বেই জারি করতে হবে এবং স্থানীয় জনসাধারণকে সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করবে যাতে তারা তাদের ইউনিয়নের প্রস্তাবিত উন্নয়ন চাহিদা চিহ্নিত করতে পারে। ইউনিয়ন পরিষদ পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করবে। প্রথম বছর এবং পরবর্তী বছরসমূহে যে সকল স্কিম বাস্তবায়িত হবে তা পঞ্চবার্ষিক পরিকল্পনায় উল্লেখ থাকবে। দ্বিতীয় বৎসরে পঞ্চবার্ষিক পরিকল্পনা সংশোধন করা হবে এবং বার্ষিক পরিকল্পনা প্রণীত হবে জনগণের চাহিদা ও অগ্রাধিকার বিবেচনা করে। ওয়ার্ড সভায় ওয়ার্ড কমিটি সর্বাত্মক চেষ্টা চালাবে যাতে ওয়ার্ডের অধিক সংখ্যক মানুষের মতামত গ্রহণ করা সম্ভব হয় এবং সভায় উপস্থিতির পরিমাণ ওয়ার্ডের মোট ভোটার এর ৫ শতাংশের কম না হয়। ওয়ার্ডের সংরক্ষিত আসনের নির্বাচিত মহিলা সদস্য ঐ ওয়ার্ডের নারী সমাজের মতামত উপস্থাপন করার বিষয়টি নিশ্চিত করবেন। ওয়ার্ড সভার মূল সভা অনুষ্ঠানের পূর্বে কেবল মহিলাদের জন্য একটি পৃথক সভা আহ্বান করা যেতে পারে। এর পর মহিলাদের প্রস্তাব এবং অগ্রাধিকারসমূহ মহিলা সদস্য ওয়ার্ড সভার সভায় উপস্থাপন করবেন।
অংশগ্রহণমূলক পরিকল্পনা প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়সমূহ
ওয়ার্ড সভার প্রতিটি সভায় স্কিম প্রস্তাবসমূহ, স্কিমের অগ্রাধিকারসমূহ এবং বাস্তবায়নযোগ্য স্কিম চিহ্নিত করা হবে। অংশগ্রহণমূলক পরিকল্পনা প্রক্রিয়ায় মোট ৫টি পর্যায় অনুসরণ করতে হবে (ক) পরিকল্পনা পর্যায়-১: ওয়ার্ড সভার প্রস্তুতিমূলক কাজ; (খ) পরিকল্পনা পর্যায়-২: প্রাথমিক তথ্য সংগ্রহ; (গ) পরিকল্পনা পর্যায়-৩: ওয়ার্ড সভার সভা; (ঘ) পরিকল্পনা পর্যায়-৪: ইউনিয়ন উন্নয়ন পরিকল্পনা; এবং (ঙ) পরিকল্পনা পর্যায়-৫: পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং বার্ষিক পরিকল্পনা জনসমক্ষে প্রকাশ।
পরিকল্পনা পর্যায় -১ ওয়ার্ড সভার প্রস্তুতিমূলক কাজ
পরিকল্পনা পর্যায় -২ প্রাথমিক তথ্য সংগ্রহ
পরিকল্পনা পর্যায় -৩ ওয়ার্ড সভা
পরিকল্পনা পর্যায় -৪ ইউনিয়ন উন্নয়ন পরিকল্পনা
পরিকল্পনা পর্যায় -৫ পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং বার্ষিক পরিকল্পনা জনসমক্ষে প্রকাশ
নিম্নবর্ণিত ক্ষেত্রে এলজিএসপি:২-এর অর্থ ব্যয় করা যাবে না
মডিউল-৩ বাজেট প্রণয়ন ও স্কিম বাস্তবায়ন
১. বাজেট প্রণয়ন
বাজেট স্থানীয় সরকার (ইউপি) আইন ২০০৯-এর ধারা ৫৭
1. প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি অর্থ বৎসর শুরু হওয়ার অন্যূন ৬০ (ষাট) দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বৎসরের সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী m¤^wjZ একটি বাজেট প্রণয়ন করবে। 2. ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে প্রকাশ্য বাজেট অধিবেশন অনুষ্ঠান করে বাজেট পেশ করবে এবং পরিষদের পরবর্তী সভায় পাসকৃত বাজেটের অনুলিপি উপজেলা নির্বাহী অফিসারেরর নিকট প্রেরণ করবে। 3. কোনো ইউনিয়ন পরিষদ অর্থ বৎসর শুরু হওয়ার পূর্বে উক্ত বাজেট প্রণয়ন করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার সম্ভাব্য আয় ব্যয়ের একটি বিবরণী প্রস্তুত ও প্রত্যয়ন করবে এবং এরূপ প্রত্যয়নকৃত বিবরণী ইউনিয়ন পরিষদের অনুমোদিত বাজেট বলে গণ্য হবে। 4. উপজেলা নির্বাহী অফিসার বাজেটের অনুলিপি প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বাজেটে কোনো ত্রুটি থাকলে তা সংশোধন করে পরিষদকে অবহিত করবেন এবং অনুরূপভাবে প্রণীত বাজেট ইউনিয়ন পরিষদের বাজেট বলে গণ্য হবে। 5. কোনো অর্থ বৎসর শেষ হওয়ার পূর্বে যে কোনো সময় উক্ত বৎসরের জন্য প্রয়োজন হলে ইউনিয়ন পরিষদ সংশোধিত বাজেট প্রণয়ন করে বাজেটের অনুলিপি উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রেরণ করবে এবং উক্ত সংশোধিত বাজেটের ক্ষেত্রেও (৪)- এর বিধানাবলি প্রযোজ্য হবে। 6. ইউনিয়ন পরিষদ দায়িত্বভার গ্রহণের পর অর্থ বৎসরের অবশিষ্ট সময়ের জন্য বাজেট প্রণয়ন করতে পারবে এবং উক্ত বাজেটের ক্ষেত্রেও এ বিধানাবলি প্রযোজ্য হবে।
ইউনিয়ন পরিষদের আয়ের উৎস
ইউনিয়ন পরিষদের ব্যয়ের খাত
উন্মুক্ত বাজেট সভা
প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি বছর মে মাসের শেষ দিকে একটি উন্মুক্ত বাজেট সভার আয়োজন করবে। ওয়ার্ড পর্যায়ে এপ্রিল মাসের মধ্যে ওয়ার্ড সভায় জনঅংশগ্রহণের ভিত্তিতে পরিকল্পনা ও বাজেট প্রস্তুত সম্পন্ন করতে হবে। ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট সভার পূর্বে নিম্নে বর্ণিত পদক্ষেপ গ্রহণ করতে হবে :
বাজেট সভার কর্মসূচি
বাজেট প্রণয়নে গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়সমূহ
ইউনিয়ন পরিষদ কর্তৃক বাজেট অনুমোদন
ইউনিয়ন পরিষদের বাজেট অনুমোদনের সভা হবে একটি বিশেষ গুরুত্বপূর্ণ সভা। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশেষ সভা হিসেবে এ সভা আহ্বান করবেন। ইউনিয়ন পরিষদ সদস্যদের নিকট সভার নোটিশের সাথে খসড়া বাজেট প্রেরণ করা হবে। সভায় খসড়া বাজেটের উপর বিস্তারিত আলোচনা করা হবে এবং সংখ্যাগরিষ্ঠের ভোটে বাজেট অনুমোদন হবে। অনুমোদিত বাজেট উপজেলা নির্বাহী অফিসারের নিকট পর্যালোচনা ও মতামতের জন্য প্রেরণ করা হবে। উপজেলা নির্বাহী অফিসার বাজেটের অনুলিপি পাওয়ার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বাজেটে কোনো ত্রুটি থাকলে তা সংশোধন করে পরিষদকে অবহিত করবে যা ইউনিয়ন পরিষদের বাজেট বলে গণ্য হবে। কোনো ইউনিয়ন পরিষদ অর্থ বছর শুরু হবার পূর্বে বাজেট প্রণয়ন করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার সম্ভাব্য আয়-ব্যয়ের একটি বিবরণী প্রস্তুত ও প্রত্যয়ন করবে প্রত্যয়নকৃত বিবরণী ইউনিয়ন পরিষদের অনুমোদিত বাজেট বলে গণ্য হবে। অনুমোদিত বাজেট ইউনিয়ন পরিষদের নোটিশ বোর্ড ও ওয়ার্ডের গুরুত্বপূর্ণ স্থানে টাঙ্গিয়ে দেওয়া হবে।
বাজেট বাস্তবায়ন ও মনিটরিং
নিচের একটি চিত্রে পরিকল্পনা ও বাজেট প্রস্তুত, বাস্তবায়ন ও মনিটরিং প্রক্রিয়া দেখানো হয়েছে। বাজেটের সফল বাস্তবায়ন নির্ভর করে বাজেট বাস্তবায়ন মনিটরিং-এর উপর। প্রতি ছয় মাস অন্তর কমপক্ষে একবার বাজেট বাস্তবায়ন পর্যালোচনা করতে হবে ওয়ার্ড সভার মাধ্যমে। ওয়ার্ড সভায় বাজেট বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করতে হবে। প্রয়োজন হলে অনুমোদিত বাজেট পুনর্বিবেচনা করা হবে। এছাড়া অর্থ ও অডিট বিষয়ক স্থায়ী কমিটি ত্রৈমাসিক ভিত্তিতে ইউনিয়ন পর্যায়ে সভায় বাজেট বাস্তবায়ন সম্পর্কে আলোচনা করবে।
বাজেটের নমুনা ছক
অনুশীলন
সাভার ইউনিয়ন পরিষদের পরবর্তী অর্থ-বছরের জন্য খসড়া বাজেট তৈরি করা হয়েছে। এখন বাজেটের ছক ব্যবহার করে ইউনিয়ন পরিষদের জন্য নিম্নলিখিত তথ্যের ভিত্তিতে পরবর্তী অর্থ-বছরের জন্য একটি বাজেট তৈরি করুন।
চলতি অর্থ-বছরের প্রাপ্তি |
|
কর আদায় |
৮.০৮,১৫১.২০ |
সম্পদ থেকে আয় |
৪,০০,০০০.০০ |
সংস্থাপন কাজে সরকারি অনুদান |
১,৬৬,২০০.০০ |
উন্নয়নমূলক কাজে সরকারি অনুদান |
২,১৮,০৭৪.০০ |
প্রারম্ভিক জের |
২৬,৪২০.০০ |
পরবর্তী অর্থ-বছরের প্রত্যাশিত প্রাপ্তি |
|
কর আদায় (নিজস্ব তহবিল ) |
৭,১৭,২৫৫.২০ |
ভূমি হস্তান্তর করের ১% (অন্যান্য তহবিল) |
৪০,২৯,৮১৫.০০ |
পরবর্তী অর্থ-বছরের প্রারম্ভিক জের |
|
নগদ জের (নিজস্ব তহবিল) |
৫০০.০০ |
ব্যাংক জের (অন্যান্য তহবিল) |
২,৪৩৩.০০ |
ব্যাংক জের (নিজস্ব তহবিল) |
১৫,০০০.০০ |
পরবর্তী অর্থ-বছরের সম্ভাব্য ব্যয় |
|
স্বাস্থ্য প্রকল্প (অন্যান্য তহবিল) |
২,০০,০০০.০০ |
রাস্তা নির্মাণ (নিজস্ব তহবিল ) |
৯২,৮৫০.০০ |
রাস্তা নির্মাণ (অন্যান্য তহবিল ) |
২২,১৬,৯৮৩.৪৩ |
চেয়ারম্যান/সদস্যের ভাতা (নিজস্ব তহবিল) |
১৮,৪৫০.০০ |
চেয়ারম্যান/সদস্যের ভাতা (অন্যান্য তহবিল) |
১,০০,০০০.০০ |
সচিব/অন্য কর্মচারীদের বেতন (নিজস্ব তহবিল) |
৫২,৩০০.০০ |
সচিব/অন্য কর্মচারীদের বেতন (অন্যান্য তহবিল) |
১,০০,০০০.০০ |
কর আদায় ব্যয় (অন্যান্য তহবিল) |
৩৯,০৬০.০০ |
অন্যান্য ব্যয় (নিজস্ব তহবিল) |
৪,৬২,৭৭২.০০ |
শিক্ষা কর্মসূচি (অন্যান্য তহবিল) |
২১,০০,০০০.০০ |
সরকারি থোক বরাদ্দ (অন্যান্য তহবিল) |
৫,৬৮,৬০০.০০ |
উন্নয়নমূলক কাজে সরকারি অনুদান |
১,৬৬,২০০.০০ |
ওয়ার্ড সভায় চাহিদাভিত্তিক স্কিমের তালিকা তৈরি ও অগ্রাধিকারকরণ
নিম্নের পদ্ধতি অনুসরণপূর্বক ইউনিয়ন পরিষদসমূহের বরাদ্দকৃত অর্থ ব্যবহার করে স্কিমসমূহ বাস্তবায়নের পদক্ষেপ নিতে হবে:
(ক) থোক বরাদ্দ নির্ধারণ
(খ) ওয়ার্ড সভায় চাহিদাভিত্তিক স্কিমের তালিকা ও অগ্রাধিকারকরণ
এলজিএসপিঃ২ এর অর্থ দ্বারা যেসব স্কিম গ্রহণ করা যাবে
যোগাযোগ
|
স্বাস্থ্য
|
পানি সরবরাহ
|
শিক্ষা
|
প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা
|
কৃষি এবং বাজার
|
পয়ঃনিষ্কাশন এবং বর্জ্য ব্যবস্থাপনা
|
মানব সম্পদ উন্নয়ন
|
[/su_spoiler]
এলজিএসপিঃ২ এর অর্থ যেসব ক্ষেত্রে ব্যয় করা যাবে না
সমস্যা সমাধান ও চাহিদা পূরণের জন্য করণীয় বিষয়ে প্রাথমিক তালিকা তৈরির ফরম (ফরম-১)
ক্রম |
সমস্যা/চাহিদা |
সমস্যা সমাধান/ চাহিদা পূরণের জন্য করণীয় বা প্রসতাবিত স্কিম |
প্রসতাবকারী |
১. |
|
|
|
২. |
|
|
|
বাজেটের সাথে সংগতি রেখে স্কিম প্রস্তাবনাসমূহ গ্রহণ করতে হবে। তাই তালিকাভুক্ত কাজ বা স্কিমগুলো অগ্রাধিকার ভিত্তিতে সাজাতে হবে। অগ্রাধিকারভিত্তিক কাজ বা স্কিমগুলোর মধ্য থেকে কোন স্কিমগুলো প্রথম বছর, কোনগুলো দ্বিতীয় বছর এভাবে কোনগুলো তৃতীয়, চতুর্থ বা পঞ্চম বছরে বাস্তবায়নকরা হবে তা নির্ধারণ করা হবে।
অগ্রাধিকারভিত্তিক স্কিমের তালিকা তৈরির ফরম (ফরম-২)
ক্রম |
প্রথম বছর |
দ্বিতীয় বছর |
তৃতীয় বছর |
চতুর্থ বছর |
পঞ্চম বছর |
১. |
|
|
|
|
|
২. |
|
|
|
|
|
ওয়ার্ড পর্যায়ে স্কিমভিত্তিক সংক্ষিপ্ত বিবরণী তৈরি
সভা শেষে ওয়ার্ড ওয়ার্ড/WC প্রত্যেক অগ্রাধিকার স্কিমের প্রাথমিক স্কিম বিবরণী প্রস্তুত করে ইউনিয়ন পরিষদে পাঠাবে। এই কাজের জন্য ওয়ার্ড কমিটি সর্বোচ্চ ২সপ্তাহ সময় পাবে। প্রাথমিক স্কিম বিবরণীতে যে সকল তথ্য থাকতে হবে তা নিম্নরূপ:
স্কিমের সংক্ষিপ্ত বিবরণী
প্রাথমিক স্কিম বিবরণী প্রস্তুত করার জন্য প্রকল্পের অবস্থান পরিদর্শন করতে হবে এবং উপকারভোগী জনগোষ্ঠির প্রতিনিধিদের সাথে নিয়ে স্কিম বিবরণী/বৃত্তান্ত পূরণ করতে হবে। সব বিবরণী ও পূরণকৃত যাচাই ছকসমূহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ সচিবের নিকট সংরক্ষণের জন্য দাখিল করতে হবে।
এই সংক্ষিপ্ত বিবরণীর সাথে সংযুক্তি হিসেবে যে সকল তথ্য ইউনিয়ন পরিষদে পাঠাতে হবে তা নিচে দেয়া হলো:
স্কিম বাছাই এ বিবেচ্য বিষয়
স্কিম পর্যালোচনা ফরম
(প্লানিং কমিটি এই ফরমটি পূরণ করবেন এবং ওয়ার্ড কমিটি কর্তৃক প্রেরিত স্কিম বিবরণী ফরমের সাথে এই ফরমটি সংযুক্ত করবেন)
ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটির (ইউডিসিসি) সম্পৃক্ততা
ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এপ্রিল/মে মাসের যে কোন সময় ইউনিয়ন উন্নয়ন mgš^q কমিটির (ইউডিসিসি) সভা আহ্বান করবেন। সভাটিতে ইউডিসিসি’র সকল সদস্য, ওয়ার্ড কমিটি ও স্কিম সুপারভিশন কমিটির প্রতিনিধিগণ এলাকার বিভিন্ন পেশাজীবি সংগঠনের প্রতিনিধি, দরিদ্র জনগোষ্ঠীর প্রতিনিধি, কৃষি শ্রমিক, জেলে, মহিলাদের সমবায় সমিতি ইত্যাদির প্রতিনিধি অংশগ্রহণ করবেন। সভার তারিখ, সময়, স্থান উল্লেখ করে সভা অনুষ্ঠানের অন্ততঃ এক সপ্তাহ পূর্বে উম্মুক্ত প্রচারণার মাধ্যমে সংশ্লিষ্টদের অবহিত করতে হবে। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইউডিসিসি সভায় সভাপতিত্ব করবেন। ইউপি সচিব সভার কার্যবিবরণী লিপিবদ্ধ করবেন। এই কার্যবিবরণী পরবর্তীতে কোন ব্যক্তি দেখতে চাইলে তা প্রদর্শন করতে হবে। এই সভায় ইউনিয়ন পরিকল্পনা কমিটি mgwš^Z উন্নয়ন পরিকল্পনা উপস্থাপন করবেন। এই পরিকল্পনা স্ট্যান্ডিং কমিটি এবং পরিকল্পনা কমিটির মতামতসহ ওয়ার্ড সভা কর্তৃক অগ্রাধিকারপ্রাপ্ত স্কিমের mgš^‡q প্রণীত হবে। ইউডিসিসি’র সভায় উপস্থিত সদস্যগণ পঞ্চবার্ষিক ও বার্ষিক পরিকল্পনায় তাদের মতামত প্রদান করবেন এবং সুপারিশসহ পরিকল্পনাসমূহ অনুমোদনের জন্য ইউপি’তে প্রেরণ করবেন।
ওয়ার্ড অনুযায়ী অগ্রাধিকারভিত্তিক বাস্তবায়নযোগ্য স্কিমের তালিকা তৈরির নমুনা ছক (টেবিল-১)
ওয়ার্ড নাম্বার |
অগ্রাধিকারভিত্তিক নির্বাচিত স্কিমের নাম |
||||
প্রথম বছর |
দ্বিতীয় বছর |
তৃতীয় বছর |
চতুর্থ বছর |
পঞ্চম বছর |
|
১ |
১.২. |
|
|
|
|
২ |
১.২. |
|
|
|
|
বাতিলকৃত (যদি থাকে) স্কিমের তালিকা (টেবিল-২)
ক্রম |
স্কিমের নাম |
যে ওয়ার্ড থেকে প্রস্তাব করা হয়েছে |
বাতিলের কারণ |
১. |
|
|
|
২. |
|
|
|
পরবর্তী অর্থবছরের (বিবেচ্য) বাস্তবায়নযোগ্য স্কিমের পরিকল্পনা ও বাজেট তৈরির ফরম (টেবিল-৩)
ক্রম |
ওয়ার্ড নাম্বার |
স্কিমের নাম |
স্কিম বাস্তবায়ন পদ্ধতি |
মোট উপকার ভোগী |
ব্যয় (টাকা) |
সময়কাল |
সভাপতি |
|||
বরাদ্দ |
জনগণের অনুদান |
মোট |
পুরুষ |
এহিলা |
||||||
১ |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
||
২ |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
ইউনিয়ন পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা তৈরীর ফ্লো চার্ট
মডিউল-৪ স্কিম বাস্তবায়ন ও তত্ত্বাবধান প্রক্রিয়া
স্কিম বাস্তবায়ন ও তত্ত্বাবধান
স্কিম বাস্তবয়নের পদক্ষেপ
পদক্ষেপ |
ভূমিকা গ্রহণকারী |
উদ্দেশ্য |
১. স্কিম বাস্তবায়ন প্রস্তুতি সভা |
ওয়ার্ড কমিটি |
|
২. স্কিমভিত্তিক কর্ম পরিকল্পনা প্রণয়ন |
ওয়ার্ড কমিটি / স্কিম সুপারভিশন কমিটি |
|
৩. ক্রয় সংক্রান্ত চুক্তি সম্পাদন |
দরপত্র মূল্যায়ন কমিটি |
|
৪. কারিগরি এবং স্থানীয় পর্যবেক্ষণ |
ওয়ার্ড কমিটি স্কিম সুপারভিশন কমিটি |
|
৫. পাওনা পরিশোধের প্রত্যয়নপত্র |
স্কিম সুপারভিশন কমিটি |
|
৬. পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ |
ওয়ার্ড কমিটি স্কিম সুপারভিশন কমিটিজনগণ |
|
৭. প্রতিবেদন তৈরি |
ওয়ার্ড কমিটি স্কিম সুপারভিশন কমিটি |
|
এছাড়াও
স্কিম বাস্তবায়ন ব্যবস্থাপনা
এলজিএসপিঃ২ প্রকল্পের অধীনে স্কিম বাস্তবায়নের জন্য একটি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে একটি করে ওয়ার্ড কমিটি এবং একটি স্কিম তত্ত্বাবধান কমিটি নামে ২টি কমিটি থাকবে। ওয়ার্ডের জনসাধারণ ¯^”QZvi ভিত্তিতে কমিটির সদস্যদের মনোনীত করবেন। একই ব্যক্তি একই সাথে ওয়ার্ড কমিটি এবং তত্ত্বাবধান কমিটির সদস্য হতে পারবেন না। ইউনিয়ন পরিষদের ষ্ট্যান্ডিং কমিটিগুলোও স্কিম বাস্তবায়নে সহায়তা প্রদান করবে।
ওয়ার্ড কমিটি (ডব্লিউসি)
ওয়ার্ড কমিটির কাজ ও দায়িত্বসমূহ
ওয়ার্ড কমিটি স্কিম বাস্তবায়নের জন্য যে সব পদ্ধতি অনুসরণ করবে
পদ্ধতি ১: যদি যথোচিত মনে হয়, ৫০০,০০০ (পাঁচ লক্ষ) টাকার কম ব্যয় সম্পন্ন শ্রমঘণ স্কিম ওয়ার্ড কমিটি সরাসরি বাস্তবায়ন করতে পারবে। এই ক্ষেত্রে ওয়ার্ড কমিটির দায়িত্বসমূহ নিম্নরূপ:
পদ্ধতি ২: ওয়ার্ড কমিটি ইউনিয়ন পরিষদের পক্ষে ক্রয়ের ক্ষেত্রে নিম্নোক্ত কাজ করবে:
যে কোন বা সকল দ্রব্যসামগ্রী বা সেবার মূল্য ৫০০,০০০ টাকার উপরে হলে ইউনিয়ন পরিষদ নিজেই এগুলি সংগ্রহ/ক্রয় করবে এবং দরপত্র মূল্যায়ণ কমিটি (TEC) প্রাপ্ত দরপত্র/প্রস্তাব করবে। উপরে যেমন বলা হয়েছে, সেভাবে পদ্ধতি২ অনুযায়ী ওয়ার্ড কমিটি স্কিম মনিটরিং করবে।
স্কিম সুপারভিশন কমিটি (SSC) গঠন এবং দায়িত্ব
স্কিম সুপারভিশন কমিটির দায়িত্বসমূহ
এছাড়াও ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত অন্যান্য দায়িত্ব পালন করা।
বেসরকারী ঠিকাদার কর্তৃক স্কিম বাস্তবায়নকালে স্কিম সুপারভিশন কমিটি সজাগ দৃষ্টি রাখবে। যে সকল স্কিম, স্কিম সুপারভিশন কমিটি তত্ত্বাবধান করছে সেগুলির চুক্তি, চূড়ান্ত ডিজাইন/নকশা এবং প্রাক্কলিত ব্যয়ের কপিসহ কার্যাদেশের কপি ইউনিয়ন পরিষদ স্কিম সুপারভিশন কমিটিকে সরবরাহ করবে।
স্কিমভিত্তিক কর্ম পরিকল্পনার ছক (নমুনা ফরম-১)
ওয়ার্ড নং ------------ স্কিম শিরোনাম---------- স্কিম বাস্তবায়ন সময়কাল---------মাস থেকে-----------মাস
স্কিম বাস্তবায়ন পদ্ধতি : ওয়ার্ড কমিটি’র মাধ্যমে/টেন্ডারের মাধ্যমে
ক্রম |
কার্যক্রম |
১ম মাস |
২য় মাস |
৩য় মাস |
৪র্থ মাস |
৫ম মাস |
দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি |
১ |
|
|
|
|
|
|
|
২ |
|
|
|
|
|
|
|
ওয়ার্ড কমিটি’র সভাপতির নাম ও স্বাক্ষর
স্কিমভিত্তিক মাসিক অগ্রগতির প্রতিবেদন ছক (নমুনা ফরম-২)
ওয়ার্ড নং ------------ স্কিম শিরোনাম--------- স্কিম বাস্তবায়ন সময়কাল---------মাস থেকে-----------মাস
স্কিম বাস্তবায়ন পদ্ধতি : ওয়ার্ড কমিটি’র মাধ্যমে/টেন্ডারের মাধ্যমে
ক্রম |
কার্যক্রম |
লক্ষ্যমাত্রা |
অর্জন/অগ্রগতি |
লক্ষ্যমাত্রা অনুযায়ী অর্জন/ অগ্রগতি না হলে তার কারণ |
১ |
|
|
|
|
২ |
|
|
|
|
স্কিম সুপারভিশন কমিটি র সভাপতির নাম ও স্বাক্ষর
স্কিম বাস্তবায়ন সংক্রান্ত রেকর্ডঃ স্কিম বাস্তবায়ন সংক্রান্ত যাবতীয় রেকর্ডসমূহ ইউনিয়ন পরিষদে সংশ্লিষ্ট ফাইলে সংরক্ষিত হবে। (রেকর্ড সংরক্ষণের বিষয়ে ইউপি চেয়ারম্যান ও ইউপি সচি